হাইব্রিড ব্যাটারি

হাইব্রিড ব্যাটারি হল এমন এক ধরনের ব্যাটারি যা গাড়ির ইলেকট্রিক মোটর কে চালানোর জন্য শক্তি সংরক্ষণ করে এরপর ব্যবহার করে। যেসব গাড়িগুলোতে একটি ইঞ্জিন এবং একটি একটি মোটর থাকে সে গাড়িগুলোকে হাইব্রিড গাড়ি বলে। এক্ষেত্রে ব্যাটারিটি ইলেকট্রিক মোটর কে চালাতে সাহায্য করে যার ফলে জ্বালানি কম খরচ হয়।

দুই ধরনের হাইব্রিড ব্যাটারি রয়েছে

১।Nickel Metal Hydrite Battery: এই ব্যাটারিগুলো পূর্বের হাইব্রিড গাড়িতে বেশি ব্যবহৃত হতো। এই ব্যাটারিগুলো দীর্ঘস্থায়ী এবং অনেকবার চার্জ-ডিসচার্জ হয়ে থাকে। 

.২। Lithium-ion Battery: বর্তমানকালের হাইব্রিড গাড়িগুলোতে এই ব্যাটারী সবচাইতে বেশি ব্যবহৃত হয়। এই ব্যাটারিটি হালকা, বেশি চার্জ ধরে এবং দ্রুত চার্জ হয়।

হাইব্রিড ব্যাটারির মূল বৈশিষ্ট্য

শক্তি সংরক্ষণ করা: হাইব্রিড ব্যাটারি ইলেকট্রিক মোটর এর জন্য প্রয়োজনীয় শক্তি সংরক্ষণ করে রাখে।

রিজেনারেটিভ ব্রেকিং: গাড়ি ব্রেক করার ফলে যে শক্তি হারিয়ে যায় তা সংগ্রহ করে ব্যাটারীতে জমা রাখে।

জ্বালানি সাশ্রয়ী: হাইব্রিড গাড়িতে যে ইলেকট্রিক মোটরটি রয়েছে তা অনেক সময় ইঞ্জিনকে সাহায্য করে বা ইঞ্জিনের বদলে কাজ করে যার ফলে তেল সাশ্রয় হয়।

পরিবেশবান্ধব: সাধারণত হাইব্রিড গাড়ি থেকে সবচাইতে কম কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। এভাবে এটি একটি পরিবেশবান্ধব গাড়ি হয়ে উঠেছে।

হাইব্রিড ব্যাটারির কিছু জনপ্রিয় ব্র্যান্ড 

Toyota

 Prius: এটি বিশ্বের প্রথম কমার্শিয়াল হাইব্রিড গাড়ি এবং খুবই জনপ্রিয় একটি গাড়ি। এই গাড়িতে ইলেকট্রিক মোটর এবং ইঞ্জিন একসাথে কাজ করে যা জ্বালানি খরচ অনেক কমায়। 

Aqua: টয়োটা ব্র্যান্ডের আরেকটি হাইব্রিড গাড়ি এই গাড়ি শহরের মধ্যে ব্যবহার করার জন্য খুবই ভালো এবং কার্যকর ও জ্বালানি সাশ্রয়ী। 

এছাড়াও Axio, Corolla , Alphard , Noah টয়েটার এইসব হাইব্রিড গাড়িগুলো খুবই জনপ্রিয়। বিশেষ করে মসৃণ ড্রাইভিং এবং কম খরচের জন্য Corolla হাইব্রিড গাড়িটি খুবই জনপ্রিয়।

 Honda

 Insight: Honda ব্র্যান্ডের মধ্যে অন্যতম একটি গাড়ি । যা Toyota Prius গাড়িটির প্রতিদ্বন্দ্বী। এর ব্যাটারি সিস্টেমও খুবই কার্যকরি, এবং ইঞ্জিনও খুবই শক্তিশালী।  

Accord Hybrid: এই গাড়িটি Honda‘র প্রিমিয়াম সেটের সেডান মডেল। এটি খুবই বিলাসবহুল একটি গাড়ি, এবং শক্তিশালী ইঞ্জিন এর সাথে জ্বালানি সাশ্রয়ী। এ গাড়িতে হাইব্রিড ব্যাটারি ব্যবহার করা হয়। 

 CR-V Hybrid: SUV মডেল হিসেবে যেসব মডেল পাওয়া যায় তার মধ্যে CR-V Hybrid অন্যতম। এই গাড়িতে রয়েছে বেশি স্পেস এবং মাইলেজ বুস্টিং টেকনোলজি।  

Nissan

X-Trail Hybrid: Nissan এর SUV model এর এই গাড়িটি শক্তিশালী এবং একই সাথে জ্বালানি কম খরচ করে।

Leaf:  Nissan এর এই গাড়িটি পুরোপুরি ইলেকট্রিক গাড়ি। এছাড়াও এর পাশাপাশি অন্যান্য হাইব্রিড মডেল ও আছে যেসব গাড়িগুলোতে হাইব্রিড ব্যাটারি ব্যবহৃত হয়।

Hyundai

 Ionic Hybrid: এটি Hyundai ব্র্যান্ডের খুবই জনপ্রিয় একটি হাইব্রিড গাড়ি । এই গাড়িটিও জ্বালানি সাশ্রয়ী এবং খুবই আকর্ষণীয় ডিজাইনের।

 Sonata Hybrid: Hyundai এর খুবই লাক্সারিয়াস Sedan গাড়ি। এই গাড়িতে রয়েছে শক্তিশালী ইঞ্জিন এবং এটি খুবই জ্বালানি সাশ্রয়ী। যা হাইব্রিড ব্যাটারি এর সাথে ব্যবহারের জন্য খুবই উপযোগী।

 Ford

Escape Hybrid: এটি Ford এর সাব মডেল যা হাইব্রিড টেকনোলজি ব্যবহার করে থাকে। এ গাড়িটি দূরপাল্লার বা লং ড্রাইভ এর জন্য খুবই উপযোগী।

Fusion Hybrid:  ড্রাইভিংয়ে মসৃণতার জন্য এ গাড়িটি খুবই উপযোগী একটি গাড়ি। মডেলটি ফোর্ডের সাব মডেল যা হাইব্রিড গাড়ি হিসেবে বাজারে আসে।

 330e: খুবই বিলাসবহুল Sedan যা মাইলেজ পারফরমেন্স ডিউটিতে জনপ্রিয় এবং এর সাথে হাইব্রিড গাড়ির ব্যাটারি টেকনোলজির সাথে শক্তিশালী।

I8:  এই গাড়িটি bmw স্পোর্টস কার নামে বেশি পরিচিত। এটি খুবই দ্রুত গতিতে চলে এবং পাশাপাশি জ্বালানি কম খরচ করে।

 ES 300h: একটি বিলাসবহুল Sedan যা হাইব্রিড গাড়ি হিসেবে অন্যতম। এবং সাশ্রয়ীর জন্য খুবই জনপ্রিয় । 

RX 450h: SUV মডেলের Lexus এর এই গাড়িটি শক্তিশালী ইঞ্জিনের পাশাপাশি হাইব্রিড প্রযুক্তি ব্যবহার করে যার ফলে এটি খুবই শক্তিশালী এবং সাশ্রয়ী।

Connect us with social media platforms like Facebook, Instagram, YouTube, and Linkedin.

Scroll to Top